May a good source be with you.

লোকসভা নির্বাচন: বীরভূমে ভয়ের রাজনীতি

বীরভূমের নামের সঙ্গে এখন সকলের মুখে একটাই নাম, অনুব্রত মণ্ডল।

এপ্রিল মাসের গরমে যে ভাবে তাপমাত্রা বৃদ্ধির হার লক্ষ্য করা যায়, তেমনই আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের  পারিপার্শ্বিক অবস্থা গরম হয়ে ওঠে। এই সময় যে বিষয়ের উপর এখন সকলের চোখ তা হল ২০১৯ এর লোকসভা নির্বাচন।আর পশ্চিমবঙ্গের যে জেলাগুলির উপর বিশেষ নজরদারি দেখা যায়তার মধ্যে অন্যতম জেলার নাম উঠে আসেতা হল বীরভূম। আর বীরভূমের নামের সঙ্গে এখন সকলের মুখে একটাই নাম, অনুব্রত মণ্ডল।

অনুব্রত মণ্ডল ওরফে কেষ্টদার দাপটে এখন আর কেওই বীরভূমের বুকে কথা বলতে গেলে দুই বার ভাববেন,আর তার উপর বিশেষ করে নির্বাচনের সময়। নির্বাচন শুরু হলেই অনুব্রত মণ্ডলের দাপট শুধুমাত্র বীরভূমেই সীমাবদ্ধ থাকে না,তার আঁচ ছড়িয়ে পড়ে বর্ধমান ও মুর্শিদাবাদের বেশ কিছু অংশে। তার কথার মধ্যে অনবরত এক হুমকির প্রকাশ লক্ষ্য করা গেলেও, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে ভাবে তাকে আগলে রেখেছে, তাতে তার বিরুদ্ধে কোনো রূপ ব্যবস্থা নেয়ার এখনো সম্ভব হয়ে ওঠেছে। চড়ামচড়াম ঢাক বাজানো থেকে শুরু করেগুড়বাতাসার দাবায়এরপর এবার নকুল দানা নিয়ে শুরু করেছেন এবারের নির্বাচনী প্রচার।

এ বারে বোলপুর লোকসভা কেন্দ্রে যে প্রার্থী দাঁড়িয়েছেন তিনি জনগণের কাছে উন্নয়নের কথা বলে ভোট চাইতে গিয়ে হাতে নকুল দানা তুলে দিচ্ছেন। এর অন্তঃ নিহিত তথ্য এখনো অজানা। বীরভূমের বুকে ভোট করতে আসা ভিন জেলার বহু ভোটকর্মীরই তাদের পূর্বের ঘটনার ইতিহাস হয়তো এখনো ভুলে উঠতে পারে নি। আর কেন্দ্রীয় বাহিনী প্রসঙ্গ উঠলে তিনি বলেন এর আগে যা হয়েছে,এ নির্বাচনেও কোন প্রভাব পড়বে না তাদের। যেমন ভাবে এর আগে ভোট করেছেন সেরকম ভাবেই ভোট করার নির্দেশ দিয়েছেন বীরভূূূম জেলার হাইকমান্ড অনুব্রত। জেলার কোন নেতা মন্ত্রী তার কথার বাইরে কোন মন্তব্য করতে অপারক। এখন দেখার বোলপুর লোকসভা কেন্দ্রে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে বামফ্রন্টের ঝুলিতে ভোট আসবে, না ভয়ের রাজনৈতিক জয় হবে!

अब आप न्यूज़ सेंट्रल 24x7 को हिंदी में पढ़ सकते हैं।यहाँ क्लिक करें
+